কম টাকায় বেশি মিনিট কথা বলার সেরা ৩টি অ্যাপস ২০২৪

বন্ধুরা বর্তমান বাংলাদেশে ইন্টারনেট এর সাথে মিনিট যে দাম বৃদ্ধি করছে তা দিয়ে একজন সাধারণ মানুষ চলতে পারে না। কিন্তু ইন্টারনেট এর পাশাপাশি কথা বলার জন্য সিমে টাকা রির্চাজ খুবই জরুরি যোগাযোগ করার জন্য।

কিন্তু বর্তমান বাংলাদেশে দেখা যায় যেকোন সিম থেকে যেকোন সিমে ফোন দিলে প্রতি মিনিটে ৩৳ থেকে ৫৳ পযন্ত কেটে থাকে। আর যদি আমরা মিনিট ও কিনে কথা বলি তাও দেখা যায় ১৳ থেকে ২৳ প্রতি মিনিটে পড়ে যায়। শুধু মাত্র টেলিটক সিম বাদে তবে টেলিটকেও সব জায়গায় নেটওয়ার্ক পাওয়া যায় না। সে কারনে আমাদের অন্য সিম ব্যবহার করতে হয়।

তো বন্ধুরা তাই আপনাদের সুবিধার জন্য আজকে আমি সেরা ৩টি কথা বলার এপস সম্পর্কে জানাবো যেগুলো দিয়ে আমি কম টাকায় বেশি মিনিট কথা বলতে পারবেন। এই অ্যাপস গুলো দিয়ে কথা বললে প্রতি মিনিটে ৩০ পয়সা থেকে ৬০ পয়সা কেটে থাকে।

তাই সাধারণ ভাবে মিনিট কিনে বা রির্চাজ করে যে পরিমাণ টাকা কাটে তাঁর থেকে এই এপসগুলো ব্যবহার করলে ৮০% খরচ বেঁচে যাবে বলে আমি আশা করি।

এই অ্যাপসগুলো ব্যবহার করার জন্য আপনার প্রয়োজন হবে স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ। এখন অনেকেই বলবে তাহলে কি স্মার্টফোন দিয়ে স্মার্টফোনে কথা বলা যাবে নাকি বাটন বা যেকোনো ফোনে কথা বলতে পারব। আমি বলব আপনি এই এপস দিয়ে যেকোন ফোনে কথা বলতে পারবেন। তাছাড়া কম খরচে বিদেশেও কথা বলতে পারবেন।

আবার অনেকেই বলবে যদি ইন্টারনেট সংযোগ প্রয়োজন হয় তাহলে এখানে খরচ তো মনে হয় সমান সমান হবে। কিন্তু আপনার ধারণা ভুল কারন এই এপস দিয়ে আপনি সারাদিন কথা বললেও আপনার ২০-৩০ এমবিও খরচ হবে না। এছাড়া আপনি যতটুকু সেকেন্ড বা মিনিট কথা বলবেন ঠিক সেই পরিমান টাকাই কাটবে আশা করি বিষয়গুলো বুঝতে পারছেন।

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টেলিকমিউনিকেশন এর সেরা ৩টি অ্যাপস হল:

  1. Amber IT IP Phone
  2. Alaap – BTCL Calling App
  3. Brilliant Connect

1. Amber IT IP Phone

বর্তমানের সবচেয়ে হাই কোয়ালিটি ফুল ফোর-জি তে কথা বলতে পারবেন Amber IT IP Phone এই অ্যাপসটি দিয়ে। এই অ্যাপসটি দিয়ে বর্তমান বাংলাদেশের যেকোনো সিমে ফোন দিয়ে কথা বললে প্রতি মিনিটে ০.৪৫ পয়সা করে কাঁটে। আপনি এই এপসে বিকাশ বা ডেবিট-কেডিট, মেবাইল ব্যাংকিং এর মাধ্যমে রির্চাজ করতে পারবেন খুব সহজে।

উপরের লিংকে ক্লিক করুন অথবা Play store গিয়ে সার্স করুন Amber it লিখে তাহলে Apps টি পেয়ে যাবেন। তখন Apps টি Install করে নিন তারপর Open করুন।

কিভাবে Amber It অ্যাপসে একাউন্ট খুলবেন

একাউন্ট খোলার জন্য আপনার একটি চালু থাকা সিম নাম্বার প্রয়োজন তবে এই নাম্বার পরবর্তীতে লাগবে না যদি সিমটি বন্ধও থাকে তাহলেও সমস্যা নাই।

নমুনা ছবি
  • Amber it ওপেন করলে কিছু পারমিশন চাইবে সেগুলো Allow করে দিন এবং সবসময় এপস দিয়ে কথা বলতে location চালু রাখুন।
    • এপসটি ওপেন করলে প্রথম পেজে নিচে “Continue” বাটন পাবেন সেখানে ক্লিক করুন > তারপরের পেজে আসবে সেখানে আপনার মোবাইল নাম্বার লিখে দিন এবং “Continue” বাটনে ক্লিক করুন > যে নাম্বারটি দিছেন সেই নাম্বারে ৬ ডিজিটের একটি কোড মেসেজে যাবে। সেই কোডটি লিখে দিয়ে নিয়ে “Submit” বাটনে ক্লিক করুন। যদি কোড এর মেসেজ না আসে তাহলে “Resend SMS” বাটনে ক্লিক করুন।

হয়ে গেল আপনার Amber It Apps এ একাউন্ট খোলা এখন আপনাকে এই একাউন্ট ভেরিফাই করতে হবে।

কিভাবে Amber It অ্যাপসে একাউন্ট ভেরিফাই করবেন

একাউন্ট ভেরিফাই করতে কি কি লাগে?

1. NID Card ( ভোটার আইডি কার্ড)
2. Your Face ( যার ভোটার আইডি কার্ড তার ছবি)

নমুনা ছবি
নমুনা ছবি
  • একাউন্ট ভেরিফাই করার জন্য প্রথমে এপসটি ওপেন করে ৪-ডট মেনুতে আসুন।
    • হোম মেনুতে “Account” অপসনে ক্লিক করে পরবর্তী পেজে আসুন।
    • My Account: পেজে নিচে লেখা আছে ‘Click Here To Verify’ অপসনে ক্লিক করুন।
  • এরপর Start Registration পেজ আসবে সেখানে নিচে ” Next ” বাটনে ক্লিক করুন।
    • এবার Scan পেজে আসবে সেখানে আপনার NID Card এর প্রথম পেজে ও পরের পেজের স্কান করে ছবি তুলুন। ছবি গুলো স্পষ্ট করে সাঠিক ভাবে ফুল সাইজের তুলুন এবং ” Next ” বাটনে ক্লিক করুন।
    • Scanned Information পেজে আপনার এনআইডি এর সকল তথ্য দেখাবে যদি সব ঠিক থাকে তাহলে নিচে “Next” বাটনে ক্লিক করে দিন। আর যদি কোথাও ভুল থাকে তাহলে সেটি লিখে সমাধান করে নিন।
  • পরবর্তী Photo পেজ আসবে এখানে যার এনআইডি কার্ড তাকে সেলফি ক্যামেরা দিয়ে স্কান করে ছবি তুলুন। যেমন ওখানে চোখ বার বার বন্ধ ও খুলতে হবে এবং মুখ ডান বা বাম পাশে ঘুরাতে হবে। ওখানে যে নিয়ম দেখাবে সেই নিয়মে ছবিটি তুলতে হবে।
    • তারপর ” Next ” বাটনে ক্লিক করলে বলবে রেজিষ্ট্রেশন পেন্ডিং আছে ২৪ ঘন্টার মধ্যে যদি সকল ইনফরমেশন সাঠিক থাকে তাহলে Approved হয়ে যাবে।
  • আর ১টি NID কার্ড দিয়ে ১টি একাউন্ট ভেরিফাই করতে পারবেন।

কিভাবে Amber It অ্যাপসে রির্চাজ করবেন

টাকা রির্চাজ করার জন্য আপনাকে “হোম মেনুতে” আসতে হবে এবং সেখানে ” Recharge ” বাটনে ক্লিক করতে হবে।

Recharge পেজে পেমেন্ট সিস্টেম গুলো আসবে যেমন:

1. Bkash
2. Debit
3. Credit Card
4. Mobile Banking

নমুনা ছবি
  • যে মাধ্যমে টাকা লোড নিতে চাচ্ছেন সেটির উপর ক্লিক করে পরবর্তী পেজে আসুন।
  • এই পেজে ” Enter Amount ” অপসনে কত টাকা রির্চাজ করতে চাচ্ছেন সেই টাকার এমাউন্ট লিখে “Submit” বাটনে ক্লিক করুন।
  • পরবর্তী পেজ সো করবে যদি আপনি বিকাশের মাধ্যমে টাকা রিচার্জ করতে চান তাহলে আপনার বিকাশ নাম্বার এবং পরবর্তীতে বিকাশে একটি কোড যাবে সে কোডটি দিয়ে পরবর্তী পেজে আপনার পিন নাম্বার দিয়ে সাবমিট করবেন।
  • এছাড়া আপনি যদি অন্য কোন মাধ্যমে এখানে মোবাইল রিচার্জ করতে চান তাহলে সেই মাধ্যমের যে সকল ইনফরমেশন গুলো চাইবে সেগুলো পূরণ করে রিচার্জ কমপ্লিট করতে হবে।
  • আপনার কোন ভয় নেই আপনার অ্যাকাউন্ট হ্যাক হবে না। এটি ১০০% ভেরিফাইড একটি মেথড বিকাশ অথবা অন্য মাধ্যম। তাই আপনি নিরাপদেই এখানে মোবাইল রিচার্জ করতে পারেন এতে আপনার মোবাইল নাম্বার অথবা পিন নাম্বার সেভ হবে না বা অন্য কেউ নিতে পারবে না।

এখন আপনি খুব সহজেই যে কোন নাম্বারে ফোন করতে পারবেন এবং কথা বলতে পারবেন। যখনই আপনার ব্যালেন্স শেষ হয়ে যাবে তখনই আপনাকে রির্চাজ করতে হবে।

2. Alaap – BTCL Calling App

বর্তমান সময়ে জনপ্রিয় কলিং অ্যাপস এর মধ্যে Alaap Apps একটি। এই অ্যাপসটি ব্যবহার করে আপনি যেকোন দেশে অথবা যে কোন নাম্বারে ফোন করতে পারবেন। এতে আপনি সবচেয়ে কম টাকায় বেশি মিনিট কথা বলতে পারবেন। প্রতিটা দেশের জন্য আলাদা আলাদা কলিং রেট দেওয়া রয়েছে তবে বাংলাদেশের ক্ষেত্রে প্রতি মিনিটে ৪০ পয়সা থেকে ৫০ পয়সা পর্যন্ত কেটে থাকে।

উপরের লিংকে ক্লিক করুন অথবা Play store গিয়ে সার্স করুন Alaap লিখে তাহলে Apps টি পেয়ে যাবেন। তখন Apps টি Install করে নিন তারপর Open করুন।

কিভাবে Alaap অ্যাপে একাউন্ট খুলবেন

  • আলাপ অ্যাপসে অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে এপসটি ওপেন করুন এবং যে সকল “পারমিশন” চাইবে সেগুলো ‘এলাউ’ করে দিন।
    • পরবর্তী পেজে আপনার মোবাইল নাম্বার দিয়ে নিচে সর্ত অপসনে ঠিক করে দিন এবং “Continue” বাটনে ক্লিক করুন।
      • তারপর যে নাম্বারটি দিছেন সেই নাম্বারে একটি ছয় ডিজিট এর কোড যাবে। ওই কোডটি আপনি লিখে নিচে সাবমিট বাটনে ক্লিক করলে একাউন্ট হয়ে যাবে।

কিভাবে Alaap একাউন্ট ভেরিফাই করবেন

  • এপসটি ওপেন করে 4-Dot মেনুতে ক্লিক করুন তারপর হোম পেজে থেকে “Account” বাটনে ক্লিক করুন।
    • My Account: পেজের নিচে ‘NID Verification’ বাটনে ক্লিক করুন।
  • Start Registration: পেজে থেকে “Next” বাটনে ক্লিক করুন।
    • Scan: পেজ আসবে সেখানে আপনার এনআইডি কার্ডের প্রথম অংশ ও পরের অংশের ছবি তুলুন এবং “Next” অপসনে ক্লিক করে পরবর্তী পেজে যান।
    • Photo: পেজ আসবে সেখানে নিচে ক্যামেরা অপসনে ক্লিক করে যার NID তার সেলফি তুলতে হবে। ছবি তোলার সময় মুখ ডান বা বাম পাশে সরাতে হবে এবং চোখ বার বার বন্ধ ও খুলতে হবে।
  • যদি আপনার ইনফরমেশন ঠিক থাকে তাহলে আপনি ২ ঘন্টা থেকে ২৪ ঘন্টার মধ্যে একাউন্ট ভেরিফাই হয়ে যাবে। এই সময় পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে।

কিভাবে Alaap টাকা রির্চাজ করবেন

আলাপ এপসে রির্চাজ করার জন্য হোম মেনু থেকে “Recharge” বাটনে ক্লিক করুন।

তারপর পেমেন্ট সিস্টেম গুলো আসবে যেমন:

1. Visa / MasterCard & More
2. Bkash
3. Nagad

এখানে যেকোন মাধ্যমে পেমেন্ট করতে সেটির উপর ক্লিক করুন।

তারপরের পেজে কত টাকা রির্চাজ করবেন তার Amount লিখতে হবে তারপর ‘Submit’ বাটনে ক্লিক করে পরবর্তী পেজে যান।

আপনি যে মাধ্যমে টাকা রিচার্জ করতে চাচ্ছেন সেই মাধ্যমের সকল ইনফরমেশন গুলো দিয়ে টাকা রিচার্জ করতে হবে। এখানে আপনার অ্যাকাউন্ট নাম্বার অথবা বিকাশ-নগদ নাম্বার এবং ওই নাম্বারে কোড আর পিন নাম্বার দিতে হবে। তাহলে আপনি সফলভাবে রির্চাজ করতে পারবেন।

তবে এখানে ভয়ের কিছুই নাই আপনার সকল ইনফরমেশন কেউ জানতে বা কেউ নিতে পারবে না। এটি একটি বিকাশ নগদ অথবা ব্যাংকিং এর অফিসিয়াল সিস্টেম।

এখন আপনি বাংলাদেশের যে কোন নাম্বারে অথবা বিদেশে কথা বলতে পারবেন। তবে অবশ্যই এই নাম্বার ব্যবহার করে কাউকে হুমকি বা ধমক দেবেন না।

3. Brilliant Contact

যদি আপনি উপরের দুটি কলিং অ্যাপস ব্যবহার করে থাকেন বা করতে চান তাহলে আপনাকে ব্রিলিয়ান্ট কন্ট্যাক্ট এই অ্যাপটি ব্যবহার করতে হবে না।

  • উপরের দুটি অ্যাপস এর মতই এই অ্যাপসটির মাধ্যমেও আপনি কথা বলতে পারবেন কোন টাকায় বেশি মিনিট। তাই ওই ওপরের একই নিয়মে এই ব্রিলিয়ান্ট কন্টাক্ট অ্যাপসটিতেও একাউন্ট খুলতে হবে এবং ভেরিফাই করতে হবে।
  • এছাড়া একই নিয়মে এই অ্যাপসটিতে মোবাইল রিচার্জ করতে হবে।
  • তাই আমি সম্পূর্ণভাবে দেখালাম না যে কিভাবে একাউন্ট খুলতে হবে কিভাবে ভেরিফাই করতে হবে? যদি আপনি আমার পোষ্টের উপরের দুটি অ্যাপ সম্পর্কে জেনে থাকেন তাহলে আশা করি এই অ্যাপটিও একই নিয়মে আপনি সকল কার্যক্রম করতে পারবেন।

সতর্কতা: যেহেতু আপনি এখানে আপনার নিজের একটি মোবাইল নাম্বার এবং এনআইডি কার্ড ব্যবহার করে একটি অ্যাকাউন্ট খুলেছেন সেহেতু আপনি এখানে একটি নতুন নাম্বার পাবেন। আপনি যখন এই অ্যাপসগুলো দিয়ে আপনার পরিচিত অন্য কাউকে ফোন দিবেন তখন আপনার অরজিনাল নাম্বারটি তার কাছে যাবে না।

সেহেতু এখানে একটি আপনার নতুন নাম্বার ক্রিয়েট হয়ে যাবে। আর এই নাম্বারটি তাদের কাছে যাবে। তারা চাইলে আপনার ওই নাম্বারে ফোন দিলে আপনার অ্যাপসের মধ্যেই কল আসবে।

তাই অনেকেই এই সুযোগটা নিয়ে অনেকেকেই অপরিচিত ভেবে হুমকি অথবা অসামাজিক কার্যকর করতে পারেন। তাদের উদ্দেশ্যে বলবো আপনি কখনোই এরকম কোন কাজ করবেন না এতে আপনি বিপদের মুখে পড়তে পারেন। কারণ যাকে আপনি হুমকি দিবেন তার কাছে আপনার সঠিক ইনফরমেশন না গেলেও অ্যাপসের কর্তৃপক্ষের কাছে আপনার সকল ইনফরমেশন গুলো রয়েছে।

তাই যাকে আপনি হুমকি দিবেন অথবা অসামাজিক কার্যকলাপ করবেন সে যদি ওই এপস এর কাছে রিপোর্ট জানায় তাহলে কিন্তু আপনার বিপদ আছে।

এতে আপনি নিরাপদ উপায় এবং নিজস্ব ব্যক্তিগত কাজে ব্যবহার করুন। আশা করি আপনি এই অ্যাপসগুলো দিয়ে খুব সহজেই অল্প টাকায় বেশি মিনিট কথা বলতে পারবেন। ধন্যবাদ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *